প্রশ্ন : ১। আমি জানি উযুতে কপালের চুলের গোড়া থেকে থুতনীর নীচ পর্যন্ত এবং এক কানের লতি হতে অপর কানের লতি পর্যন্ত ধৌত করা ফরজ। কিন্তু কানের লতি হতে নিচের দিকে একটু সোজা গিয়ে বেকে যে হাড়টি থুতনির দিকে গিয়েছে এই হারের নিচের অংশ যেটুকু সাভাবিক ভাবে মুখের দিকে তাকালে দেখা যায় না সেটুকুও কি ধৌত করা ফরজ নাকি স্বাভাবিক ভাবে মুখের দিকে তাকালে হাড়ের উপরের যতটুকু অংশ দেখা যায় ততটুকু ধৌত করা ফরজ? ২। থুতনির নিচ পর্যন্ত বলতে কোন পর্যন্ত ধৌত করতে হবে? ৩। কানের লতি হতে কান বরাবর উপরের দিকে কোন পর্যন্ত ধৌত করতে হবে? কানের শেষ সীমানা পর্যন্ত নাকি মাথার চুল শুরু হওয়া পর্যন্ত? ৪। আমার দাড়ির নিচের চামড়ার কিছু কিছু জায়গার সাদা অংশ দেখা যায় কিন্তু পুরো দাড়ির নিচের সাদা চামড়া দেখা যায় না। তবে অধিকাংশই ঘন এমতাবস্থায় আমার দাড়ি ঘন দাড়ির হুকুম এ পড়বে নাকি পাতলা দাড়ির হুকুমে পড়বে? ঘন দাড়ির গোড়ায় পানি পৌঁছানো যথেষ্ট নাকি দাড়ির গোড়ায় পানি প্রবাহিত করতে হবে? পাতলা দাড়ির গোড়ায় পানি পৌঁছানো যথেষ্ট নাকি প্রবাহিত করতে হবে?
উত্তর :১। মুখের সিমানা হল চওড়া দিক থেকে এক কান থেকে অপর কান পর্যন্ত। আর লম্বা ভাবে মাথার চুল উঠার শেষ থেকে নিয়ে থুতনীর নিচে পর্যন্ত। আর কানের লতি হতে নিচের দিকে একটু সোজা গিয়ে বেকে যে হাড়টি থুতনির দিকে গিয়েছে এ হাড় পর্যন্তই চেহারার সীমানা। কাজেই এ হাড় সহ ধৌত করতে হবে। সে হিসেবে সতর্কতা মূলক একটু নিচ পর্যন্ত ধৌত করবে। যেমন হাত ধৌত করার সময় কনুই এর হাড্ডির একটু উপর পর্যন্ত ধৌত করা হয় যাতে করে পূর্ণ কনুই ধৌত করা হয়ে যায়।
২। থুতনির নিচ পর্যন্ত বলতে থুতনির হাড়ের একটু নিচ পর্যন্ত ধৌত করতে হবে, যাতে করে পূর্ণ থুতনি ধৌত হয়ে যায়। যেমন হাতের কনুই সহ ধৌত করার অর্থ হল কনুইর একটু উপরে ধৌত করা যাতে করে পূর্ণ কনুই ধৌত করা হয়ে যায়।
৩। কানের লতি হতে কান বরাবর কলি সহ ধৌত করতে হবে।
৪। আপনার দাড়ীর নিচে যে জায়গায় চামড়া দেখা যায় সেই জায়গার দাড়ীর নিচে পানি পৌঁছান ফরয। আর ঘন দাড়ীর নিচে চামড়া পর্যন্ত পানি পৌঁছান জরূরী নয়, বরং উপর দিয়ে পানি প্রবাহিত করা যথেষ্ট। আর পাতলা দাড়ীর গোড়ায় চামড়া পর্যন্ত পানি পৌঁছান ফরজ। ঘন দাড়ীর সংজ্ঞা হল দাড়ীর নিচের চামড়া দেখা যায়না। আর পাতলা দাড়ীর সংজ্ঞা হল দাড়ীর নিচের চামড়া দেখা যায়।
সুত্রসমূহঃ সূরা মায়েদাহ, আয়াত নং ৬; ফাতাওয়া হিন্দিয়া ১/৫৩-৫৪; আদ্দুররুল মুখতার ১/৯৬-৯৭; আল-বাহরুর রায়েক ১/৬৬